আক্কেল দাঁতের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

Sara deshSara desh
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৪৭ PM, ১৪ মার্চ ২০২১

এই দাঁত অন্য দাঁতের মতো নয়। অন্য দাঁতগুলো সঠিক সময়ে উঠলেও আক্কেল দাঁত উঠতে সময় নেয় অপেক্ষাকৃত বেশি। মাড়ির একদম শেষ প্রান্তের দাঁত হলো ওয়াইজডম টুথ বা আক্কেল দাঁত। সবার শেষে উঠলেও সবচেয়ে বেশি যন্ত্রণা এই আক্কেল দাঁতের কারণেই পোহাতে হয়। দাঁতের ব্যথার কষ্ট ভুক্তভোগী মাত্রই জানেন। এর চিকিৎসাও আরামদায়ক কিছু নয়। আক্কেল দাঁতের যন্ত্রণার কারণে অনেক সময় চিকিৎসকের দ্বারস্থ হতে হয়। তখন দাঁত তোলা কিংবা দাঁতে অস্ত্রপাচারের প্রয়োজন হলে আরও বেশি যন্ত্রণা পেতে হয়। তাই আক্কেল দাঁতের কারণে ব্যথায় ভুগলে মেনে চলতে পারেন কিছু ঘরোয়া উপায়। সেসব উপায় মেনে চললে দাঁতে ব্যথা থেকে মুক্তি পাবেন অনেকটাই।

আক্কেল দাঁতের কারণে শুধু যে ব্যথা হয় তাই নয়, এই দাঁতের কারণে সুস্থ দাঁতগুলোও ক্ষতিগ্রস্ত হতে পারে। অনেক সময় আক্কেল দাঁত ভালোভাবে উঠতে না পেরে ভেঙে মাড়ির ভেতরে আটকে যায়। যার ফলস্বরূপ ব্যথা আরও বাড়তে পারে। বয়স কম হলে সেই ভাঙা দাঁত তুলে ফেলা সহজ হয়। কিন্তু বয়স বেড়ে গেলে মুখের ভেতরের হাড় শক্ত হয়ে যায়। ফলে সেই দাঁত তোলা সহজ হয় না। জরুরি মনে হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তার আগে জেনে নিন আক্কেল দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া কিছু উপায়-

অ্যালোভেরার ব্যবহার

অ্যালোভেরার গুণের কথা জানা আছে নিশ্চয়ই! বিশেষ করে রূপচর্চার কাজে অ্যালোভেরা বেশি পরিচিত। অবাক করা তথ্য হলো, এই অ্যালোভেরা আক্কেল দাঁত কিংবা অন্য দাঁতের ব্যথা দূর করতেও সমান কার্যকরী। এটি মাড়ির ফোলাভাব দূর করতে সাহায্য করে। তাই দাঁতে ব্যথা হলে সেখানে অ্যালোভেরার ভেতরের শাঁসটুকু ব্যবহার করতে পারেন। এতে করে আক্রান্ত স্থান শীতল থাকবে এবং ব্যথা কমবে অনেকটাই।

লবণ-পানিতে গার্গল

হালকা গরম পানি ও লবণ দিয়ে গার্গল করলে উপকার পাওয়া যায় আক্কেল দাঁতের ব্যথায়। হালকা গরম পানিতে সোডিয়াম ক্লোরাইড যোগ করে কুলি করতে পারেন। এর ফলে দাঁতের ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর হবে এবং মাড়ি সুস্থ থাকবে। অনেক সময় আক্কেল দাঁতের কারণে মাড়িতে সিস্ট এবং অন্য দাঁতে ব্যথা হতে পারে। লবণ-পানিতে ধুয়ে ফেললে সেই ব্যথা থেকে দূরে থাকা যায়। গলা ব্যথা, দাঁত ও মাড়ির ব্যথা দূর করার জন্য লবণ-পানি বেশ কার্যকরী। হালকা গরম পানিতে এক চিমটি লবণ মিশিয়ে মুখ ধুয়ে নিন। এতে ইনফেকশনের ভয় দূর হবে।

তুলসি পাতায় ব্যথা দূর

দাঁতের ব্যথা দূর করার জন্য তুলসি পাতা বেশ সহায়ক। তুলসি পাতায় থাকা উপকারী উপাদান দাঁতের ব্যথা ও প্রদাহ দূর করতে সাহায্য করে। সেজন্য প্রথমে তুলসি পাতার রস করে নিতে হবে। এরপর তাতে পরিষ্কার তুলো ভিজিয়ে মাড়িতে লাগাতে হবে। পাশাপাশি তুলসি পাতা দিয়ে চা তৈরি করেও খেতে পারেন।

লবঙ্গ তেলের উপকারিতা

লবঙ্গ তেল দাঁত ব্যথা দূর করতে কার্যকরী কারণ এর রয়েছে অ্যানালজেসিক বৈশিষ্ট্য। লবঙ্গের তেল ক্ষতিকর ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করতে সাহায্য করে। সেইসঙ্গে দূর করে সংক্রমণের ঝুঁকি। আক্কেল দাঁতের ব্যথা দূর করার জন্য লবঙ্গ তেল বা আস্ত কয়েকটি লবঙ্গ পানিতে ফুটিয়ে নিন। এরপর মাড়িতে ভালোভাবে ম্যাসাজ করুন। এতে দাঁতের ব্যথা অনেকটাই কমবে।

আপনার মতামত লিখুন :